1. iamparves@gmail.com : admin :
  2. hdtariful@gmail.com : tariful Rumon : tariful Rumon
  3. janathatv19@gmail.com : Shohag Khan : Shohag Khan
সোমবার, ১১ ডিসেম্বর ২০২৩, ১০:০৭ অপরাহ্ন

ইসরাইলি হামলা, যেভাবে বাংলাদেশিরা সাহায্য করে ফিলিস্তিনিদের

অনলাইন ডেক্স
  • প্রকাশের সময় : সোমবার, ২৪ মে, ২০২১

জেরুজালেমে অবস্থিত মুসলিমদের পবিত্র প্রথম কিবলা আল-আকসায় রমজান মাসে তারাবির নামাজরতদের ওপর নির্বিচারে হামলা চালায় ইসরাইলি বাহিনী। তারা পূর্ব জেরুজালেমে ফিলিস্তিনিদের ওপর কোনো রকম উসকানি ছাড়াই এ হামলা চালায়।

এর প্রতিবাদে ফিলিস্তিনের ভূখণ্ড গাজা থেকে রকেট হামলা চালায় ফিলিস্তিন প্রতিরোধ আন্দোলন হামাস। জবাবে গাজায় বিমান হামলা চালিয়ে পুরো উপত্যাকা ধ্বংসস্তূপে পরিণত করে দখলদার বাহিনী। এমন সংকটময় পরিস্থিতিতে ফিলিস্তিনিদের পাশে দাঁড়িয়েছে বাংলাদেশি জনগণ।

তরুণ রাজনীতিবিদ ফারাজ করিম চৌধুরীর উদ্যোগে ঢাকায় অবস্থিত ফিলিস্তিন দূতাবাস ও বাংলাদেশে নিযুক্ত ফিলিস্তিন রাষ্ট্রদূতের সঙ্গে যোগাযোগ করে সহযোগিতার ব্যাপারে আলোচনা করা হয়। এ সময় ফিলিস্তিন দূতাবাসের পক্ষ থেকে প্রয়োজনীয় ওষুধ সামগ্রী সরবরাহ করার আহ্বান জানানো হয়।

এ প্রসঙ্গে ফারাজ করিম চৌধুরী তার অফিসিয়াল ফেসবুক পেজে সবার সহযোগিতা চেয়ে স্ট্যাটাস দিলে ফিলিস্তিনি জনগণকে সাহায্য করতে আগ্রহ প্রকাশ করেন অসংখ্য মানুষ। এতে প্রবাসীসহ অনেকেই বিকাশ নম্বরে টাকা পাঠানোর মতামত দেন।

ফিলিস্তিন দূতাবাসকে বিষয়টি অবহিত করা হলে দূতাবাস কর্তৃপক্ষ দুটি ফোন নম্বরে (৪১০৮১৩৮২, ৪০১৮০৮৪১) যোগাযোগ করে বিকাশ নম্বর সংগ্রহ করে সহযোগিতা পাঠানোর অনুরোধ জানান।

ফিলিস্তিন দূতাবাসের ওয়েবসাইটে বিকাশ, রকেট ও নগদের নম্বর দেওয়া হয়। এতে দেখা গেছে এক দিনেই বিকাশে আর কেউ টাকা পাঠাতে পারেননি। পারসোনাল নম্বর হওয়াতে বিকাশের লিমিট এক্সেস হয়ে যায়।

নাম প্রকাশ না করার শর্তে এক চাকরিজীবী জানান, তিনি ফিলিস্তিনি দূতাবাসের নম্বরে টাকা পাঠানোর চেষ্টা করেছেন। তবে লিমিট এক্সেস হওয়ার কারণে টাকা পাটানো সম্ভব হয়নি।

ওই সময়ে ফিলিস্তিনি রাষ্ট্রদূত ইউসুফ এস ওয়াই রামাদানের সঙ্গে দেখা করার কথা জানান ফারাজ করিম চৌধুরী। তিনি (১৭ মে) তার ফেসবুক পেজে লাইভে বলেন, ওনারা আসলে প্রথমে বিকাশ অ্যাকাউন্ট খুলতে চাননি। কিন্তু বাংলাদেশের মানুষের দাবির প্রেক্ষাপটে খুলেছেন।

তিনি একটা কথা বলেছেন আমার খুব ভালো লেগেছে, অনেক মানুষ আছেন যারা পাঁচ টাকা পর্যন্ত পাঠিয়েছেন। বাংলাদেশের মানুষের এ ভালোবাসা দেখে তিনি অনেকটাই বিস্মিত। কিন্তু উনি জানতো বাংলাদেশের মানুষ ফিলিস্তিনিদের ভালোবাসেন, কিন্তু এতোটা পরিমাণে ভালোবাসেন তা তিনি ভাবতে পারেননি।

তিনি বলেন, এ পাঁচ টাকা যারা পাঠিয়েছেন তাদেরও উনি একটি লম্বা মেসেজ দিয়েছেন। যারা টাকা পাঠিয়েছেন তাদের কাছে ফিলিস্তিনি দূতাবাসের মেসেজটি স্মৃতি হিসেবে থাকবে। এ সময় আমরা বিকাশের সমস্যার কথা তুলে ধরলাম, কারণ ফিলিস্তিনি দূতাবাস থেকে যে বিকাশ অ্যাকাউন্ট নম্বর দেওয়া হয়েছে, তার একটা লিমিট আছে। আর এ লিমিটের কারণে অনেকেই পুরোপুরি টাকা পাঠাতে পারছেন না। উনি বললো যে, বিকাশের সঙ্গে কথা বলে লিমিটটা সরানোর (বাড়ানোর) চেষ্টা করবেন।

এদিকে সোমবার (২৪ মে) ফিলিস্তিনি নাগরিকদের সহযোগিতার জন্য বাংলাদেশি সরকার ও জনগণের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন দেশটির রাষ্ট্রদূত ইউসুফ এস ওয়াই রামাদান।

গত শুক্রবার মিসরের মধ্যস্থতায় ১১ দিন ব্যাপী চলা ইসরাইলি বাহিনী ও ফিলিস্তিনিদের মধ্যকার সংঘাত বন্ধ হয়। এ সংঘাতে কমপক্ষে ২৪৮ ফিলিস্তিনি নিহত হন। এর মধ্যে ৬৬ জন ও ৩৯ জন নারী রয়েছেন। এ ছাড়া ২ হাজারের কাছাকাছি ফিলিস্তিনি নাগরিক আহত হন।

অপরদিকে ফিলিস্তিনের ভূখণ্ড গাজা থেকে হামাসের রকেট হামলায় ১৩ ইসরাইলি নিহত হয়।

Please Share This Post in Your Social Media

More News Of This Category

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৫:৪০
  • ১২:২৫
  • ৪:০৬
  • ৫:৪৫
  • ৭:০৪
  • ৭:০০